কিভাবে জিমেইল একাউন্ট খুলতে হয় ?

আজ আমি আপনাদের দেখাবো কি ভাবে একটা জিমেইল একাউন্ট খুলতে হয়। জিমেইল একাউন্ট খুলা আহামরি কঠিন কোন কাজ নয়। একবার দেখিয়ে দিলেই এরপর প্রয়োজন হলেই নিজেই খুলে নিতে পারবেন।

জিমেইল একাউন্ট খোলার প্রথম ধাপ

প্রথমে আপনার Internet Browser ওপেন করতে হবে। এবং এড্রেস বারে লিখতে হবে Gmail.com এই বার আমরা সামনে গুগোল সাইন ইন পেজ চলে এসেছে, যেহেতু আমাদের কোন জিমেইল একাউন্ট নেই, সেহেতু আমরা সাইন ইন করতে পারছি না। জিমেইল একাউন্ট খোলার জন্য আপনাদের একটু নিচে Create account এখানে ক্লিক করতে হবে।

এবার আপনার সামনে একটি ফ্র্ম দেখতে পারবেন। এই ফ্রমটি আপনার ব্যক্তি গত ইন ফরমেশন দিয়ে পূরণ করতে হবে। যা আপনাকে আপনার জিমেইল একাউন্ট খুলতে সহয়তা করবে। চলুন শুরু করা যাক Left সাইট এর বক্সে আপনার নামের প্রথম অংশ টি লিখুন, Right সাইট এর বক্সে আপনার নামের শেষের অংশ টি লিখুন। এই বার নিচের বক্সে আপনার জিমেইল একাউন্ট এর ইউজার নেম টি লিখুন। এই ইউজার নেম টি হবে একটি ইউনিক জিমেইল এড্রেস। আপনি যদি এমন একটি ইউজার নেম লেখেন যা ইতি পূর্বে অন্য কোন ব্যক্তি নিয়ে নিয়েছে তা হলে তা চেক করে একটি রেড বার এলাড মেসেজ দিবে। এবং আপনাকে জানাবে ইতি মধ্যে এই ইউজার নেম টি অন্য কোন ব্যক্তি নিয়ে নিয়েছে।

খেয়াল করলে দেখতে পারবেন একটু নিচে, গুগোল কিছু ইউজার নেম আমাদেরকে সাজেস্ট করছে। আপনি চাইলে এখান থেকে যে কোন একটি ইউজার নেম নিতে পারেন।এই বার নিচের বক্সে আপনার জিমেইল একাউন্ট এর Password টি দিতে হবে।
Password টি শক্তি শালি করার জন্য কমপক্ষে ১৩ ডিজিট এর দিতে হবে। অভার কন ফরমেশনের জন্য পরের বক্সে সেম Password টি দিতে হবে। জিমেইলের ইউজার নেম আর Password অবশ্যই মনে রাখতে হবে। তা না হলে ভবিষতে একাইন্ট একাটভ করার সময় সমস্যা প্রেস করতে হবে। এবার আপনার বার্ডে সিলেট স্লেট করুন, আপনার জেন্ডার সিলেট করুন।

এইবার পরের ফিল্টে আসুন। আপনার যদি মোবাইল ফোন নাম্বার থাকে তা হলে প্রুভ করুন। এখানে মোবাইল নাম্বার প্রুভ করার জন্য আমি সকলকে রিকমেন্ট করে থাকি। কারণ যদি আপনি আপনার জিমেইল একাউন্ট এর Password ‍ভুলে যান তা হলে গুগোল আপনাকে মেসেজ পাঠাতে পারে। যেন আপনি আপনার জিমেইল একাউন্ট পুনরাই একটিভ করতে পারেন।

পরবর্তীতে নিয়ে আসছি এই জিমেইল থেকে কিভাবে কোথাও কোন লেখা, ছবি ইত্যাদি পাঠানো যায়। কিভাবে আপনার জিমেইল সুরক্ষিত রাখবেন? কিভাবে আপনার জিমেইল এর Password পরিবর্তন করবেন ইত্যাদি ইত্যাদি।

ইন্টারনেট থেকে ইনকামের সঠিক গাইড লাইন

Leave a Reply