কম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশন

2
878
কম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশন

কম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশন। অপারেটিং সিস্টেম সফটওয়্যার ছাড়া অন্যান্য সফটওয়্যার ইনস্টল এবং আনইনস্টল করার প্রক্রিয়া অনেকটাই অপারেটিং সিস্টেমের ওপর নির্ভর করে। তবে এ প্রক্রিয়া অনেকটা একই ধরণের। কোনো সফটওয়্যার ইনস্টল করতে হলে প্রথমেই আমাদের সফটওয়্যারটির সফট বা ডিজিটাল কপি প্রয়োজন হবে। এ সফট কপিটি সিডি, ডিভিডি, পেনড্রাইভ বা ইন্টারনেট থেকে পাওয়া যেতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে সফটওয়্যারগুলোর সাথে Auto ran নামে একটি প্রোগ্রাম সংযুক্ত অবস্থায় থাকে। তোমাদের কম্পিউটারে সিডি, ডিভিডি, পেনড্রাইভ প্রবেশ করলে Auto ran প্রোগ্রামটি সচল হয়ে যায় এবং সফটওয়্যারটি Setup করার অনুমতি চায়। অনুমতি প্রদান করার পর পরবর্তী ধাপগুলো অনুসরণ করলেই সফটওয়্যারটি তোমার যন্ত্রে ইনস্টল হয়ে যাবে। সাধারণত যন্ত্রটি restart করলেই ইনস্টলকৃত প্রোগ্রামটি ব্যবহার করা যায়।

একটি সফটওয়্যার ইনস্টল করার ধাপগুলো দেখানো হল :

প্রথমে সফটওয়্যারের সেটআপ ফাইলে ডাবল ক্লিক করতে হবে। যেমন, নিচের চিত্র-১ একটি সেটআপ ফাইল। এটাতে ডাবল ক্লিক করলেই ইনস্টলেশন শুরু হবে।

কম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশন
কম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশনকম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশনকম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশনকম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশন

উপরের ধাপগুলো প্রায় সব ধরনের সফটওয়্যার ইনস্টলের ক্ষেত্রে প্রযোজ্য।

কম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশনকম্পিউটারে সফটওয়্যার ইনস্টলেশন

2 COMMENTS

Leave a Reply