ল্যাসো টুল ও পলিগোনাল ল্যাসো টুলের সাহায্যে সিলেক্ট করা

0
788
ল্যাসো টুল ও পলিগোনাল ল্যাসো টুলের সাহায্যে সিলেক্ট করা

ল্যাসো টুল ও পলিগোনাল ল্যাসো টুল এর সাহায্যে সিলেক্ট করার জন্য প্রথমে আমাদের,  টুল বক্সের ল্যাসো টুল সিলেক্ট করতে হবে। ল্যাসো টুল দিয়ে কয়েক প্রকার সিলেকশন তৈরি করা যেতে পারে। যেমনঃ-

মুক্ত সিলেকশন তৈরি করার জন্য Lasso Tool সিলেক্ট করার পর ক্যানভাসে ক্লিক ও ড্রাগ করে অবৃত্তাকার এবং আাঁকাবাঁকা সীমানা বা প্রান্তবিশিষ্ট সিলেকশন তৈরির কাজ করা যায়। ড্রাগ করা অবস্থায় মাউরে উপর থেকে আঙ্গুলের চাপ ছেড়ে দিলে ঐ অবস্থান থেকে শুরুর ক্লিকের বিন্দুর সঙ্গে রেখা তৈরি হয়ে বদ্ধ সিলেকশন তৈরি হবে।

সিলেকশন ভাসমান (Floating) থাকা অবস্থায় সিলেকশনের মধ্যে ক্লিক করে ড্রাগ করে অন্যত্র সরিয়ে স্থাপন করা যাবে। সিলেকশন কোনো রং দিয়ে পূরণ (Fill) করার পরও ভাসমান সিলেকশন ড্রাগ করে অন্যত্র সরিয়ে স্থাপন করে একই রং বা অন্য কোনো রং দিয়ে পূরণ করা যাবে।

রঙের গাঢ়ত্বের পরিমাণ নির্ধারণ করার জন্য ওপাসিটি (Opacity) ব্যবহার করা হয়।

Edit মেনুর Fill কমান্ড দিলে পর্দায় ফিল ডায়ালগ বক্স পাওয়া যাবে।

ফিল ডায়ালগ বক্সের কনটেন্টস অংশে ইউজ ঘরে ফোরগ্রাউন্ড সিলেক্টেড থাকে। প্রয়োজন হলে ড্রাপ- ডাউন তালিকা থেকে পরিবর্তন করে নেওয়া যায়।

ডায়ালগ বক্সের ওপাসিটি ঘরে রঙের গাঢ়ত্ব নির্ধারণী সংখ্যা টাইপ করতে হয়। রঙের পূর্ণ প্গাযঢ়ত্ব হচ্ছে ১০০% । শতকরা হার (%) যত কম হবে রং ততই হালকা হবে। ওপাসিটি ঘরে ৫০ টাইপ করে OK বোতামে ক্লিক করলে সিলেকশনটি ফোরগ্রাউন্ড রঙের ৫০% গাঢ়তায় পূরণ হবে।

সিলেকশনের অপশন প্যালেটেও ওপাসিটি আছে। এ প্যালেটের ওপাসিটি কমবেশি করেও পূরণ করা রঙের গাঢ়তা কমবেশি করা যায়।

স্ট্রোকঃ- স্টোক কমান্ডের সাহায্যে সিলেকশনের বর্ডার তৈরি করা যায়।

সিলেকশন ভাসমান থাকা অবস্থায় Edit মেনুর Stroke কমান্ড সিলেক্ট করলে Stroke ডায়ালগ বক্স পাওয়া যায়।

ডায়ালগ বক্সের Stroke Width ঘরে ১-১৬ পর্যন্ত যেকোনো সংখ্যা টাইপ করা যায়। এ সংখ্যা অনুযায়ী বর্ডারের প্রশস্ততা নির্ধারিত হয়। বর্ডারটি সিলেশেনের বাইরের দিকে, ভেতরের দিকে বা মাঝামাঝি স্থানে তৈরির জন্য- ডায়ালগ বরক্সর Outside, Inside বা Center সংযুক্ত গোলক বা Radio button- এর মাঝখানে ক্লিক করে সক্রিয় করে দিতে হবে।

ডায়ালগ বক্সের OK বোতামে ক্লিক করতে হবে।

স্ট্রোক পদ্ধতিতে শুধু তুলির রং বা ফোরগ্রাউন্ডের রং দিয়েই বর্ডারতৈরি করা যায়।

এডোবি ফটোশপের টুলবক্স এবং প্যালেট পরিচিতি    এডোবি ফটোশপ ও গ্রাফিক্সের গুরুত্ব    এডোবি ফটোশপে সিলেকশন টুল এবং মুভ টুল পরিচিতি    

ASB Computer

এএসবি কম্পিউটার ট্রেনিং সেন্টার এর পক্ষ থেকে আপনাকে অভিনন্দন।

এখানে অভিজ্ঞ শিক্ষক দ্বারা ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন এবং কম্পিউটার

প্রশিক্ষণ দেওয়া হয়।

যোগাযোগঃ 0164363633

Leave a Reply