যারা BCS দিবেন কথা গুলো পড়েন কাজে দিবে

0
529
যারা BCS দিবেন কথা গুলো পড়েন কাজে দিবে

যারা BCS দিবেন কথা গুলো পড়েন কাজে দিবে। একটা মানুষের পক্ষে সব কিছু করা সম্ভব না। আপনাকে ঠিক করতে হবে আপনি আসলে কোনটা করতে চান। ছোট ছোট জিনিষ গুলোর মায়া ত্যাগ করতে হবে তা না হলে বড়ো কোন জিনিষ ধরতে পারবেন না। অলস হন এই কথাটি হচ্ছে বিলগেটস এর কথা, বিলগেটস বলেন আমি মাক্রসপ্ট কম্পানিতে যারা অলস তাদেরকে নিয়োগ দিতে পছন্দ করি।

প্রশ্ন করা হলো কেন তখন বিলগেটস বলেন যারা অলস তারা য়খন প্রথম বার কাজটা করে, তখন এত চমতকার ভাবে করে, এত ভালো ভাবে করে যেন কাজটা তার আর দ্বিতীয় বার করতে না হয়।সবচে ভালো করে করে, এতে আমার অনেক সময় সেভ হয়, এই কারণে আমি অলস লোকদেরকে পছন্দ করি। আপনাদের বলি অলস হন অনেক ভালো করে কাজটা করার চেষ্টা করেন। কেন জানেন কারণ আপনার যে প্রচেষ্টা আপনার যে এফোট ওই এফোটের কোন দাম নাই। শুধু রেজাল্ট এর দাম আছে, যার রেজাল্ট ভালো সবাই ভাবে সে ভালো যে অনেক চেষ্টা করে ফেল কের তাকে কেউ দাম দেই না। সো কাজটা করার সময় সব চেয়ে ভালো করে ভালো ভাবে করার চেষ্টা করেন যাতে দাম পান।

আরও একটা ভুল করি ধরেণ আপনি ইসকরার সিপের জন্য অ্যাপলাই করবেন তো ইসকলার সিপের জন্য যখন অ্যাপলাই করছেন তখন আপনি আমাকে নক করলেন বা ফোন করলেন যে ভায়া ইসকলার সিপের জন্য কি কি করতে হবে। তা আমি কিন্তু কখনো ইসকলার সিপের জন্য অ্যাপলাই করি নাই সো আমি যদি সততা না রাখি নিজের মধ্যে আমার মধ্যে অনেষ্ট টি না থাকে ভন্ডামি থাকে আমি আপনাকে অনেক কিছু বোঝাবো। হ্যা এভাবে করতে হয়, ওভাবে করতে হয় সত্যি কথা বলছি, বেশির মানুষি এরকম কেউ কোন পরামর্শ চাইতে আসলে ওই সমন্ধে উনি জানু বা না জানুন কিছু একটা বলে দিতে পছন্দ করে।

দেখবেন আপনি হয়ত BCS পরিক্ষা দিবেন তাই আপনি ভাবলেন কারুর সাথে একটু পরামর্শ করি গেলেন কার কাছে আপনার বাসায় আপনার ফেমেলিতে সব চাইতে বেশি মানে আপনার একটা চাচাকে ওই চাচা আবার প্রচুর পরাশোনা করেছে অনেক বড়ো একটা চাকুরি করে তার কাছে গেলেন ওই চাচা তখন ভাববে ভাতিজা জিগ্গাসা করতে আসছে যদি বলি আমি এই সমন্ধে কিছু জানি না তাহলে একটু কেমন হয়না। এই জানিনা বলতে পারে না বেশির ভাগ মানুষ আপনি কি তা জানেন, সে তখন বলবে হে সরকারি চাকরি এই গুলো ঘুষ না দিয়ে তো হয়না এ গুলো আগে থেকেই ঠিক করা থাকে লোক জন আগে থেকেই নেওয়া থাকে BCS – TCS এই গুলা হুদাই এই গুলা দিশ না।

দোষটা কিন্তু উনার না দোষটা আপনার। কেন ধরেণ আপনি ব্যবসা করবেন কিশের ব্যবসা চাল ডালের ব্যবসা আপনি ভাবলেন পৃথিবীর সবচাইতে বড় ব্যবসা দারকে একটা ফোন দিয়ে বসি ওয়ল্ডের বাফেটকে ফোন দিলেন। দিয়ে বললেন বাফেট চাচ্ছু আমি চাল ডালের ব্যবসা করবো কি ভাবে করলে ভালো হয়। বাফেট চাচ্ছু কিন্তু চাল ডালের ব্যবসা করে না। সো যে লোকটা যে বিষয়ের সাথে সম্পৃক্ত নয় সে লোকটার কাছে ওই বিষয়ে কখনই পরামর্শ চাইতে যাবেন না। এই ভুলটা আমরা অনেকেই ক্যারিয়ার এর শুরুতেই করি এবং ক্যারিয়ার টাকে নষ্ট করে ফেলি।

আপনি যদি হেরে যান পৃথিবীর অনেকেই কিন্তু জিতে যায়        যারা আপনাকে ভালো বলেন তাদের সাথে বেশি মিশুন।

Leave a Reply