মাইক্রোসফট ওয়ার্ড ফাইল মেনু এবং এর অপশনসমূহ

2
709
মাইক্রোসফট ওয়ার্ড ফাইল মেনু এবং এর অপশনসমূহ

মাইক্রোসফট ওয়ার্ড ফাইল মেনু এবং এর অপশনসমূহ। মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ চালুকরার পরে আমাদের সামনে একটি ডায়ালগ বক্স আসবে। সেখান থেকে বিলাংক ডকুমেন্টে ক্লিক করলে একটি উইন্ডো ওপেন হবে। এ উইন্ডোর উপরের বাম দিকের কোনাই File লেখাটিই হলো File মেনু। এ File ক্লিক করলে যে অপশনগুলো পাওয়া যায় সে  ‍গুলো চিত্রে দেখানো হলো।

মাইক্রোসফট ওয়ার্ড ফাইল মেনু এবং এর অপশনসমূহ

এই অপশনগুলোর মধ্যে বেশি প্রয়োজনীয়গুলো হল-

নিউঃ নতুন ডকুমেন্ট খুলতে এটা ক্লিক করতে হয়। মনে করেন, আপনি একটি ডকুমেন্টে আছেন। এই মুহুত্রে আপনার একটা নতুন ডকুমেন্টের প্রয়োজন। সেই সময় আপনি কি করলেন File মেনুতে এসে নিউতে ক্লিক করে খুব দ্রুত একটি নতুন ডকুমেন্ট নিয়ে নিতে পারলেন।

ওপেনঃ পূর্বে সংরক্ষণ করা কোনো ডকুমেন্ট খুলতে এটা ক্লিক করতে হয়। ধরেন আপনি এর আগে আরও অনেক কাজ করেছেন। সেই গুলো আপনার কম্পিউটারে সংরক্ষণ করা আছে, এখন আপনি অন্য একটি ফাইলে কাজ করছেন। সেই মুহুত্রে আপনার আগের কোনো একটা ফাইল ওপেন করা প্রয়োজন। সেই সময় আপনি কি করলেন File মেনুতে এসে ওপেনে ক্লিক করে খুব দ্রুত আপনার কাংক্ষিত ফাইলটি ওপেন করতে পারছেন।

সেইভঃ ডকুমেন্টকে সংরক্ষণ করতে এখানে ক্লিক করতে হয়। আপনি যে ফাইলে কাজ করছেন এই ফাইলটি আপনি চাচ্ছেন যে আপনার কাম্পউটারে সংরক্ষণ করে রাখতে তখন সেইভ এ ক্লিক করতে হয়।

সেইভ এজঃ একই ডকুমেন্টকে ভিন্ন নামে সংরক্ষণ করতে এখানে ক্লিক করতে হয়। এর মাধ্যমে কোনো ডকুমেন্টকে অপরিবতিত রেখে নতুন নামে সংরক্ষণ করে তার উপর কাজ করা যায়।

প্রিন্টঃ কোনো ফাইল প্রিন্ট দিতে চাইলে এখানে ক্লিক করতে হয়। মনে করেন আপনি আপনার জীবন বিত্তান্ত তৈরি করেছেন এবং সেটা প্রিন্ট দেওয়া প্রয়োজন। তা হলে ফাইল মেনুতে এসে এখানে ক্লিক করে প্রিন্ট দিতে হবে।

ক্লোজঃ খোলা ডকুমেন্ট বন্ধ করার জন্যে এখানে ক্লিক করতে হবে।

2 COMMENTS

  1. আপনার লেখাগুলোও পড়লাম। বেশ সুন্দর। এগিয়ে যান, ভাই।

Leave a Reply