মাইক্রোসফট ওয়ার্ড পেজ লেআউট মেনু সম্পর্কে বিস্তারিত

মার্জিন ঠিক করা

মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ চালু করার পরে আমাদের সামনে একটি উইন্ডো ওপেন হবে। এখন আমরা পেজ লেআউট মেনু সম্পর্কে বিস্তারিত জানব। ডকুমেন্টের লেখার মার্জিন ঠিক করতে হলে রিবনের পেজ লেআউট ট্যাবে (মেনু) ক্লিক করতে হবে। তারপরে মার্জিন আইকনে ক্লিক করে মার্জিন ঠিক করে দিতে হবে। মার্জিন আইকনে ক্লিক করলে মার্জিন নির্ধারণের বিভিন্ন অপশন দেখাবে। সেখান থেকে তোমাদের পছন্দমতো মার্জিন নির্ধারণ করে দিতে পার অথবা কাস্টম মার্জিনে ক্লিক করে তোমার নিজেস্ব মার্জিন ব্যবহার করতে পারো।

প্যারাগ্রাফের লাইন ব্যবধান নির্ধারণ করা

ডকুমেন্টের প্রত্যেকটি লাইনের মধ্যে কী পরিমাণ ব্যবধান হবে তা নির্ধারণ করতে রিবনের পেজ লেআউট ট্যাবে (মেনু) ক্লিক করতে হবে। এখানে প্যারাগ্রাফ গ্রুপে স্পেসিং- এ লাইনের আগে ও পরে কত পয়েন্ট জায়গা থাকবে তা নির্ধারণ করে দিতে হবে। ডকুমেন্ট টাইপ করার পরেও এ কাজটি করা যায়। সেক্ষেত্রে প্রথমে ডকুমেন্টের যে অংশের লাইন ব্যবধান ঠিক করতে হবে তা সিলেক্ট (নির্বাচন) করতে হবে। তারপর উপরের বর্ণনা অনুযায়ী লাইন ব্যবধান ঠিক করে দিতে হবে।

পৃষ্ঠার নম্বর দেওয়া

ডকুমেন্ট প্রস্তুত করার একটা গুরুত্বপূর্ণ কাজ হলো এর প্রতিটি পৃষ্ঠায় নম্বর দেওয়া। এ কাজটি করার জন্য রিবনের ইনসার্ট ট্যাবে হেডার ও ফুটার গ্রুপে পেজ নাম্বার এ ক্লিক করে নির্দিষ্ট অপশন বেছে নিতে হবে। তোমরা তোমাদের পছন্দমতো পৃষ্ঠার উপরে বা নিচে পৃষ্ঠার নম্বর যোগ করতে পার।

বানান পরীক্ষণ ও সংশোধন

ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যারের একটি বড় সুবিধা হচ্ছে বানান পরীক্ষণ। ডকুমেন্টের কোথাও কোনো বানান ভুল হলে তা পরীক্ষণ এবং সংশোধন করা যায়। ব্যাকরণও শুদ্ধ করা যায় অনেক ক্ষেত্রে। বানান পরীক্ষণের ক্ষেত্রে নতুন শব্দ প্রোগ্রামের অভিধানে সংযোজন করা যায়। বানান পরীক্ষণের সময় ভুল শব্দ বের করে সম্ভাব্য কিছু শুদ্ধ শব্দ উপস্থাপন করে, যাতে ব্যবহারকারী সঠিক শব্দটি বেছে নিতে পারে। এ সময় অভিধানের ডিফল্ট ভাষা নির্ধারণ করে নিতে পারে। তা’না হলে আপাত শুদ্ধ বানান ভুল দেখাতে পারে। যেমন, যদি কোন ওয়ার্ড প্রসেসরের অভিধানে আমেরিকান ইংরেজি ভাষা নির্বাচন করা থাকে এবং ডকুমেন্ট Colour শব্দটি লেখা হয়, তবে তা ভুল বানান হিসাবে সনাক্ত হবে। কারণ, Colour বানানটি ব্রিটিশ ইংরেজির, আমেরিকান ইংরেজি অনুসারে এটি হবে Color ।

এছাড়া বৈজ্ঞানিক নাম, ব্যক্তি বিশেষ, সংগঠন বা জায়গার নাম ইত্যাদিকে স্পেলচেকার ভুল হিসেবে চিহ্নিত করে। এসব শব্দ ভুল না শুদ্ধ তা ব্যবহারকারীকেই নিশ্চিত করতে হবে।

এএসবি কম্পিউটার ট্রেনিং সেন্টার এর পক্ষ থেকে আপনাকে অভিনন্দন।

এখানে অভিজ্ঞ শিক্ষক দ্বারা ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন এবং কম্পিউটার

প্রশিক্ষণ দেওয়া হয়।

যোগাযোগঃ 01643636337

Leave a Reply