মাইক্রোসফট ওয়ার্ড ইনসার্ট মেনু সম্পর্কে বিস্তারিত

মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ চালু করার পরে আমাদের সামনে একটি উইন্ডো ওপেন হবে। এখন আমরা ইনসার্ট মেনু সম্পর্কে বিস্তারিত জানব। ডকুমেন্টে কোনো টেবিল, ছবি, ক্লিপ আর্ট, বিভিন্ন আকার- আকৃতি, চার্ট টেক্সট বক্স, ওয়ার্ড আর্ট যোগ করতে রিবনের ইনসার্ট ট্যাব (মেনু) ব্যবহার করতে হয়।

টেবিল বা সারণি যোগ করা

টেবিল বা সারণি যোগ করার জন্য মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ এর রিবনের  (১)  ইনসার্ট ট্যাবে ক্লিক করে  (২)  টেবিল এ ক্লিক করতে হবে। তারপরে  (৩)  ইনসার্ট টেবিল এখানে ক্লিক করতে হবে। এর পর একটা ডায়ালগ বক্স আসবে। সেখানে কলাম ও রো (সারি) সংখ্যা ঠিক করতে হবে।

ছবি যোগ করা

ডকুমেন্টে ছবি যোগ করে ডকুমেন্টকে অনেক সুন্দরভাবে উপস্থাপন করা যায়। যেমন এ পোষ্টে তোমরা লেখার পাশাপাশি অনেক ছবি দেখতে পাচ্ছো। এ গুলো যোগ করার জন্যও তোমাদের মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩- এর রিবনের ইনসার্ট ট্যাবে ক্লিক করতে হবে। তারপরে ইলাস্ট্রেশন গ্রুপে পিকচার আইকনে ক্লিক করতে হবে। এরপর একটা ডায়ালগ বক্স আসবে। সেখানে তোমরা তোমাদের ছবির জায়গা নির্ধারণ করে ছবি নির্দিষ্ট করে দিলে ডকুমেন্টে ছবি যুক্ত হয়ে যাবে। এছাড়া ইলাস্ট্রেশন গ্রুপে ক্লিপআর্ট, শেইপ (আকৃতি), স্মার্ট আর্ট, চার্ট যোগ করার সুবিধা রয়েছে।

ওয়ার্ড আর্ট যোগ করা

ইনসার্ট ট্যাব (মেনু) থেকে তোমরা ইচ্ছে করলে বিভিন্ন স্টাইলের লেখা যোগ করতে পার। এজন্য তোমাদের ইনসার্ট ট্যাবের টেক্সট গ্রুপে ওয়ার্ড আর্ট- এ ক্লিক করে তোমাদের পছন্দমতো স্টইল নির্বাচন করতে হবে। তারপর যে ডায়ালগ বক্স আসবে তাতে ফন্ট ঠিক করে লেখা দিয়ে তা কাঙ্ক্ষিত স্টাইলে প্রদর্শন করবে।

এএসবি কম্পিউটার ট্রেনিং সেন্টার এর পক্ষ থেকে আপনাকে অভিনন্দন।

এখানে অভিজ্ঞ শিক্ষক দ্বারা ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন এবং কম্পিউটার

প্রশিক্ষণ দেওয়া হয়।

যোগাযোগঃ 01643636337

Leave a Reply