মাইক্রোফট পাওয়ার পয়েন্টে এ স্লাইডের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা

স্লাইডের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা

মাইক্রোফট পাওয়ার পয়েন্টে এ স্লাইডের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা।কোনো স্লাইড তৈরি করার সময় এবং স্লাইড তৈরির পরেও ব্যাকগ্রাউন্ডের রং পরিবর্তন করা যায়, নতুন করে ব্যাকগ্রাউন্ড তৈরি করা যায়। যে কোনো ছবিকেও ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করা যায়।

স্লাইডে ব্যাকগ্রাউন্ড যুক্ত করার জন্য বা ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য-

যে স্লাইডে ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে হবে সেই স্লাইডটি খোলা রাখতে হবে বা সক্রিয় রাখতে হবে। বর্তমান প্রেজেন্টেশনে প্রথম স্লাইডটি খোলা রাখা হলো।

Design মেনুর রিবনে একেবারে ডান দিকে Background Style ড্রপ-ডাউন বার-এ ক্লিক করলে গ্রেডিয়েন্ট এবং নলিড রঙের একটি প্যালেট আসবে। এ প্যালেটের যে কোনো রং বা গ্রেডিয়েন্টের উপর মাউস পয়েন্টার স্থাপন করা হলে মূল স্লাইডে সেই রং বা গ্রেডিয়েন্টের ব্যাকগ্রাউন্ড দেখা যাবে। ব্যাকগ্রাউন্ড হিসেবে আরও রং, টেক্সার এবং ছবি ব্যবহার করার জন্য-

প্যালেটের নিচের দিকে Format Background সিলেক্ট করতে হবে। এতে Format Background ডায়ালগ বক্স আসবে।

Format Background ডায়ালগ বক্সের উপরের বাম পাশে Solid fill রেডিও বোতামে ক্লিক করে সক্রিয় করে দিতে হবে। এরপর Color ড্রপ-ডাউন তীরে ক্লিক করলে রঙের প্যালেট আসবে। এ রঙের প্যালেট থেকে যে রঙের সোয়াচের উপর ক্লিক করা হবে স্লাইডের ব্যাকগ্রাউন্ড হিসেবে সেই রং আরোপিত হবে।

Picture or Texture fill রেডিও বোতামে ক্লিক করে সক্রিয় করে দিলে Color এর জায়গায় Texture ড্রপ-ডাউন আসবে। এ ড্রপ-ডাউন তীরে ক্লিক করলে বিভিন্ন প্রকার টেক্সার প্রদর্শিত হবে। এর ভেতর থেকে যে টেক্সারের সসে ক্লিক করা হবে, মূল স্লাইডে সেই টেক্সার আরোপিত হবে।

Picture or Texture fill রেডিও বোতাম সিলেক্টেড থাকা অবস্থায় Insert from এর নিচে File বোতামে ক্লিক করলে Insert Picture ডায়ালগ বক্স আসবে।

ডায়ালগ বক্সের যে ফোল্ডারে ছবি আছে সেই ফোল্ডার খুলে ছবি নির্বাচন করতে হবে।

ডায়ালগ বক্সের Insert বোতামে ক্লিক করলে ডায়ালগ বক্স চলে যাবে এবং ওই ছবি স্লাইডের ব্যাকগ্রাউন্ড হিসেবে আরোপিত হবে।

আরোপিত ব্যাকগ্রাউন্ড তুলে ফেলতে Format Background ডায়ালগ বক্সের Solid fill রেডিও বোতামে ক্লিক করে সক্রিয় করে দিতে হবে। এরপর Color ড্রপ-ডাউন তীরে ক্লিক করলে রঙের প্যালেট আসবে। এ রঙের প্যালেট থেকে সাদা রং সিলেক্ট করতে হবে।

ডায়ালগ বক্সের Close বোতামে ক্লিক করতে হবে।

স্লাইডে ছবি যুক্ত করা

অনেক সময় স্লাইডে ছবি যুক্ত করার প্রয়োজন হতে পারে। স্লাইডে ছবি যুক্ত করার জন্য-

Insert মেনুর রিবনে Picture আইকনের উপর ক্লিক করলে Insert Picture ডায়ালগ বক্স আসবে।

Insert Picture ডায়ালগ বক্সের যে ফোল্ডারে  প্রয়োজনীয় ছবিটি রয়েছে, সেই ফোল্ডার খুলতে হবে এবং ছবিটি সিলেক্ট করে ডায়ালগ বক্সের Insert বোতামে ক্লিক করতে হবে। সিলেক্ট করা ছবিটি স্লাইডে চলে আসবে।

ছবিটির রিসাইজ বক্সে ক্লিক ও ড্রাগ করে ছবির আকার ছোট-বড় করা যাবে এবং ছবিটি ড্রাগ করে যে অবস্থানে প্রয়োজন সরিয়ে স্থাপন করা যাবে।

পাওয়ার পয়েন্ট এ নতুন স্লাইড যোগ করা    পাওয়ার পয়েন্ট প্রোগ্রাম খোলা ও স্লাইড তৈরি করা     পাওয়ার পয়েন্ট এ শব্দ এবং ভিডিও যুক্ত করা

এএসবি কম্পিউটার ট্রেনিং সেন্টার এর পক্ষ থেকে আপনাকে অভিনন্দন।

এখানে অভিজ্ঞ শিক্ষক দ্বারা ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন এবং কম্পিউটার

প্রশিক্ষণ দেওয়া হয়।

যোগাযোগঃ 01643636337

One thought on “মাইক্রোফট পাওয়ার পয়েন্টে এ স্লাইডের ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা

  • January 20, 2021 at 11:01 pm
    Permalink

    আপনার লেখাটা অনেক পারিশ্রমিক। লেখাটি পড়ে মন্তব্য না করে পারলাম না। আপনাকে অনেক ধন্যবাদ। অনেক সুন্দর হয়েছে আপনার লেখা। অনলাইনে কিভাবে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন এই বিষয় নিয়ে আমি লিখেছি বিস্তারিত এখানে ক্লিক করে দেখুন

    Reply

Leave a Reply