এডোবি ফটোশপের টুলবক্স এবং প্যালেট পরিচিতি

0
864
এডোবি ফটোশপের টুলবক্স এবং প্যালেট পরিচিতি

এডোবি ফটোশপে কাজ করার জন্য কমবেশি ৬৯ প্রকার টুল রয়েছে। এ ছারাও রয়েছে অসংখ্য অপশন প্যালেট, ডায়ালক বক্স ইত্যাদি। বিভিন্ন রকম টুলের সঙ্গে আবার বিভিন্ন রকম অপশন প্যালেট এবং ডায়ালক বক্সের সম্পর্ক রয়েছে।

এডোবি ফটোশপের টুল বক্সে এ ছারাও রয়েছে তুলি বা ব্রাশের রং বা Foreground এবং ক্যানভাস বা Background- এর রং নিয়ন্ত্রণের আইকন, মনিটরের পর্দায় প্রদর্শন এলাকা নির্ধারণের আইকন, মাস্ক আইকন ইত্যাদি। পেন্সিল বা ব্রাশ টুল দিয়ে রেখা অঙ্কন করলে Foreground- এর রং তুলির রং হিসেবে কাজ করে।

পর্দার ডান পাশে রয়েছে বিভিন্ন প্রকার প্যালেট। প্যালেটের উপরের ডান দিকে বিয়োগ চিহ্ন বা Minimize আইকন রয়েছে। এ বিয়োগ চিহ্ন বা Minimize আইকনে ক্লিক করলে প্যালেটটি গুটিয়ে যাবে এবং আইকনটি চতুষ্কোণ বা Maximize আইকনে রুপান্তরিত হয়ে যাবে। গুটিয়ে থাকা প্যালেটের চতুষ্কোণ বা Maximiz আইকনে ক্লিক করলে প্যালেটটি আবার সম্পসারিত হবে। পরবর্তীতে প্রয়োজন হলে আবার বিয়োগ চিহ্ন বা Minimize আইকনে ক্লিক করলে প্যালেটটি আবার গুটিয়ে যাবে।

প্যালেটের টপ বার-এ ডাবলক্লিক করলেও সম্পসারিত প্যালেট গুটিয়ে যাবে এবং গুটিয়ে থাকা প্যালেট সম্পসারিত হবে।

প্যালেটের টপ বার-এ ক্লিক ও ড্রাগ করে প্যালেটকে যেকোনো স্থানে সরিয়ে স্থাপন করা যায়।

পর্দার বাম দিকে রয়েছে টুল বক্স। এতে বিভিন্ন প্রকার কাজের জন্য ভিন্ন ভিন্ন টুল রয়েছে। কাজের জন্য যে টুলের উপর যখন ক্লিক করা হয় তখন সেই টুলটি সক্রিয় হয়। টুল বক্সে কোনা টুল সিলেক্ট করে মাউস পয়েন্টার পর্দার ভেতরে নিয়ে এলে কখনো ওই টুলের নিজস্ব আকৃতিতে দেখা য়ায়, আবার কখনো যোগ চিহ্ন রুপে দেখা যায় এবং সম্পাদনা টুলগুলো বৃত্ত বা গোল আকৃতি হিসবে প্রদর্শিত হয়।

ASB Computer

এএসবি কম্পিউটার ট্রেনিং সেন্টার এর পক্ষ থেকে আপনাকে অভিনন্দন।

এখানে অভিজ্ঞ শিক্ষক দ্বারা ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন এবং কম্পিউটার

প্রশিক্ষণ দেওয়া হয়।

যোগাযোগঃ 0164363633

Leave a Reply