এডোবি ফটোশপে সিলেকশন টুল এবং মুভ টুল পরিচিতি

0
683
এডোবি ফটোশপে সিলেকশন টুল এবং মুভ টুল পরিচিতি

সিলেকশন টুল এবং মুভ টুল পরিচিতিঃ- টুল বক্সের একেবারে উপরের অংশে রয়েছে ৩টি সিলেকশন টুল এবং একটি মুভ  টুল। কিছু টুলের নিচের ডান দিকে ছোট তীর চিহ্নের Z রয়েছে। এতে বোঝা যাবে ওই সকল টুলের একই অবস্থানে একই গোত্রের আরও টুল রয়েছে। যেমনঃ- একই অবস্থানে রয়েছে চারটি মর্কি টুল এবং অন্য অবস্থানে রয়েছে তিনটি লেসো টুল।

টুলের উপর মাউস পয়েন্টার স্থাপন করলে টুলের নাম প্রদর্শিত হবে। মাউস পয়েন্টার দিয়ে ওই টুলের উপর ক্লিক করলে টুলটি সক্রিয় হবে। এ অবস্থায় সাউস পয়েন্টার পর্দার ভেতরে নিয়ে এলে সিলেক্টেড টুলের নিজস্ব আকৃতিতে বা যোগচিহ্ন রূপে দেখা যাবে।

সিলেকশন টুলের মধ্যে মার্কি টুল দিয়ে চতুষ্কোণ ও বৃত্তাকার সিলেকশন এবং অবজেক্ট তৈরির কাজ করা যায়।

Shift বোতাম চেপে রেখে Rectangular Marquee Tool ড্রাগ করলে নিখুত বর্গ এবং Shift বোতাম চেপে রেখে Elliptical Marquee Tool ড্রাগ করলে নিখুত বৃত্ত সিলেকশন তৈরি হবে। Alt বোতাম চেপে ড্রাগ করলে কেন্দ্রবিন্দু থেকে শুরু হয়ে চতুর্দিকে বিস্তৃত হয়ে বর্গ/বৃত্ত সিলেকশন তৈরি হবে।

সিলেকশন স্থানান্তরিত করাঃ- Rectangular Marquee Tool- এর সাহায্যে চতুষ্কোণ বিশিষ্ট সিলেকশন রেখা তৈরি করার পর মাউস থেকে আঙুল তুলে নিলে পর্দায় চতুষ্কোণ বিশিষ্ট সিলেকশন রেখা ভাসমান অবস্থায় থাকবে।

মাউস পয়েন্টার সিলেকশনের ভেতরে নিয়ে গেলে মাউস পয়েন্টারের নিচের দিকে ছোট একটি আয়তকার আইকন দেখা যাবে। এ অবস্থায় মাউসে আঙুলের চাপ রেখে ভাসমান সিলেকশনকে ড্রাগ করে যে কোনো স্থানে সরিয়ে নেওয়া যাবে।

সিলেকশন ভাসমান থাকা অবস্থায় Select মেনুর Deselect কমান্ড সিলেক্ট করলে অথবা সিলেকশনের বাইরে মাউস পয়েন্টার ক্লিক করলে সিলেকশন চলে যাবে।

ভাসমান সিলেকশনটি রং দিয়ে পূরণ করাঃ- টুল বক্সের নিচের অংশে Foreground এবং Background আইকন রয়েছে। উপরের আইকনটি হচ্ছে Foreground-এর এবং নিচের আইকনটি হচ্ছে Background-এর। কোনো সিলেকশন ভাসমান থাকা অবস্থায় রং দিয়ে পূরণ করার জন্য-

কীবোর্ডের Alt বোতাম চেপে রেখে Backspace বোতাম চাপ দিলে সিলেকশনটি তুলির রং বা Foreground-এর রঙে পূরণ হয়ে যাবে এবং Ctrl বোতাম চেপে রেখে Backspace বোতাম চাপ দিলে ক্যানভাসের রং বা Background এর রঙে পূরণ হয়ে যাবে।

রঙে পূরণ হওয়া সিলেকশনটি ভাসমান থাকবে। প্রয়োজন হলে ড্রাগ করে অন্য স্থানে সরিয়ে স্থাপন করা যাবে।

সিলেকশন সরিয়ে নেওয়ার সময় রং দিয়ে পূরণ করা অবজেক্ট পূর্ববর্তী স্থানেই থেকে যাবে।

সিলেকশন টুল এবং মুভ টুল

Ctrl বোতাম চেপে রেখে স্থানান্তরিত করলে অবজেক্টটি কাট হয়ে স্থানান্তরিত হবে।

Ctrl ও Alt  বোতাম একসঙ্গে চেপে রেখে স্থানান্তরিত করলে অবজেক্টটি কপি হয়ে স্থানান্তরিত হবে।

ভাসমান সিলেকশনের বাইরে মাউস পয়েন্টার ক্লিক করলে সিলেকশনটি চলে যাবে।

এডোবি ফটোশপের টুলবক্স এবং প্যালেট পরিচিতি    এডোবি ফটোশপ ও গ্রাফিক্সের গুরুত্ব    এডোবি ফটোশপে সিলেকশন টুল এবং মুভ টুল পরিচিতি

ASB Computer

এএসবি কম্পিউটার ট্রেনিং সেন্টার এর পক্ষ থেকে আপনাকে অভিনন্দন।

এখানে অভিজ্ঞ শিক্ষক দ্বারা ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন এবং কম্পিউটার

প্রশিক্ষণ দেওয়া হয়।

যোগাযোগঃ 0164363633

Leave a Reply